মোটা হওয়ার সহজ উপায় | তাড়াতাড়ি মোটা হওয়ার কিছু টিপস

ভালো স্বাস্থ্যই সকল সুখের মূল কারণ। অতিরিক্ত চিকন হলে, নিজের কাছে অস্বস্তি লাগে। ঠিক তেমনি অতিরিক্ত মোটা হলে ও বিভিন্ন সমস্যা থাকে। তারপর ও মানুষ মোটা হতে চায়, তাই আজ মোটা হওয়ার সহজ উপায় নিয়ে লিখতে শুরু করলাম। তাহলে জেনে নিন মোটা হওয়ার কিছু টিপ্স।

এক কথায় বলা যায়, সুস্বাস্থ্যেই সকল সুখের মূল। আপনার স্বাস্থ্যই যদি ঠিক না থাকে, তাহলে আপনার কোনো কিছুই সফল হবে না। কোনো সফলতা পাওয়ার জন্য কত কিছুই করতে হয়, যেমন পরিশ্রম, ধর্য্য, মন ভালো থাকতে হয়। তেমনি ভাবে সফলতা পাওয়ার জন্য আগে নিজের শরীর ঠিক রাখতে হবে।

মোটা হওয়ার সহজ উপায়

আমাদের দেশে অনেকেই আছে যারা মোটা হতে অনেক কিছুই ট্রাই করে থাকেন। কিন্তু বেশিরভাগ সময়ই কোন উপকার পাচ্ছেন না। আবার দেখা যায় মোটা হওয়ার জন্য অনেকে বিভিন্ন হারবাল জনিত ঔষধ খেয়ে থাকে। তারপর ও মোটা হচ্ছে না।

আবার দেখা যায়, বয়স আর উচ্চতার তুলনায় ওজন কম হওয়া। এমনকি আন্ডারওয়েট হওয়া কিন্তু খুবই সমস্যার ব্যাপার। কিছু কিছু লোক কম খেয়ে ও মোটা হয়ে যাচ্ছে, আবার কিছু লোক সারাদিন খেয়ে ও মোটা হচ্ছে না।

মোটা হওয়ার উপায়

তাই আজ আমার আর্টিকেলে জেনে নিন, কিভাবে খুব সহজে মোটা হওয়া যায়। যদি আপনি চিকোন থেকে মোটা হতে চান। তাহলে আমাদের ওয়েবসাইটে দেওয়া কয়েকটি কার্যকারী টিপস্ জেনে নিন।

আরো পড়ুনঃ

ডায়াবেটিস কত হলে নরমাল | ডায়াবেটিস কি, কেনো হয়?

লেবু খাওয়ার উপকারিতা

আঁচিল দূর করার নিয়ম | ঘরোয়া পদ্ধতি ২০২২

সহজে মোটা হওয়ার কয়েকটি কার্যকারি টিপস

মনে রাখবেন আপনি চিকন হলে ও মোটা হতে পারবেন, আবার মোটা হলে চিকন হতে পারবেন। কিছু কার্যকারি টিপস অনুকরণ করলে, অবশ্যই আপনি সুস্বাস্থ্য বান হবেন। তাড়াতাড়ি মোটা হওয়ার কিছু টিপস জেনে নিন।

বার বার খাবার গ্রহণ করে মোটা হওয়ার উপায়

তাড়াতাড়ি মোটা হওয়ার উপায়

সঠিক সময় বেশি করে খাওয়া মোটা হওয়ার একটি গুরুত্বপূর্ণ বিষয়।

১. খাবার গ্রহণ:
আমরা সাধারণত সকাল বিকাল রাত, ৩ বেলা খাবার খাই। আবার দেখা যায় অনেক মানুষ সারাদিনে ২ বেলা খাবার খায়। সুস্বাস্থ্যের জন্য আপনাকে সকাল বিকাল সময় মত খাবার খেতে হবেই। আর সঠিক সময় খাবার খাওয়া প্রতিটি মানুষের উচিত।

কিন্তু যারা মোটা বা ওজন বৃদ্ধি করতে চাচ্ছেন। তারা ২ ঘন্টা পর পর বেশি করে খেতে হবে। এসময় আপনি দুধ, ফল, ছানা ইত্যাদি দিয়েই পূরণ করতে পারেন। এতে আপনার শরীররে পুষ্টির পাশাপাশি ওজনও বৃদ্ধি পাবে। আমিষ জাতীয় খাবার শাকসবজি ও খেতে পারেন। এটি মোটা হওয়ার সবচেয়ে সহজ উপায়।

ক্যালোরি বেশি গ্রহনে মোটা হওয়ার উপায়

২. ক্যালোরি গ্রহন

অনেকে ক্যালোরি গ্রহন করতে চায় না, কারণ তারা জানেন না ক্যালোরি গ্রহন শরীরের ওজন বৃদ্ধি করে। ওজন বৃদ্ধির জন্য শরীরের চাহিদার তুলনায় বেশি ক্যালোরি নিন। ওজন দ্রুত বৃদ্ধি করতে চাইলে দিনে ৫০০-৬০০ ক্যালোরি বেশি গ্রহণ করতে হবে।

কয়েক সাপ্তাহ আপনি ক্যালোরি গ্রহন করলে, আপনার ওজন বৃদ্ধি হবে। আর আপনি ধীরে ধীরে মোটা হতে থাকবেন।

ব্যায়াম করে মোটা হওয়ার পদ্ধতি

শরীর চর্চা করা প্রতিটি মানুষের প্রয়োজন।

৩. ব্যায়াম করে:

অনেকে চিন্তা করেন, ব্যায়াম করলে ওজন কমে, এটা ঠিক কথা নয়। ব্যায়াম করলে যেমন ওজন কমে তেমনি ওজন বাড়ে। ব্যায়াম করলে আপনার শরীর ফিট থাকে। আপনার শরীরের বিভিন্ন অংশ ফিট হয়ে বাড়তে সাহায্য করে।

এক্ষেত্রে শুধু দৌড় ঝাঁপই যথেষ্ট না। দরকার প্রতিদিন নিয়ম করে জিম করা। আপনি যদি আপনার শরীরে বিভিন্ন অংশ মানে 6 peak অংশ বাড়াতে চান। তাহলে আপনি কোনো জিম ক্যামপে ভর্তি হয়ে ব্যায়াম করতে পারেন। তাহলে খুব সহজে ব্যায়াম এর মাধ্যমে আপনি মোটা হতে পারবেন।

প্রোটিন গ্রহন করে মোটা হওয়ার পদ্ধতি

আমরা ভাতের সাথে প্রতিদিন কিছু প্রোটিন খাবার খেতে পারি।

৪. প্রোটিন গ্রহন:

ব্যায়াম আর ক্যালোরি ছাড়া ও আপনাকে প্রতিদিন খাবারের সাথে প্রোটিন খাবার খেতে হবে। সঠিক প্রোটিন গ্রহন না করলে, ক্যালোরির কারনে আপনার পেট বাড়তে থাকবে।

তাই প্রতিদিনের খাবারের তালিকায় প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। যেমন: ডিম, মাংস ডাল ও দুধ অবশ্যই খাবারের সাথে রাখবেন

পরিমান মত পানি পান করে ওজন বৃদ্ধির উপায়

কথায় আছে, পানির অপর নাম জীবন। তাই শরীর ঠিক রাখতে পানি পান করা খুবই প্রয়োজন।

৫. পরিমান মত পানি:

আপনি শুধু ভালো ভালো খাবার খেয়ে মোটা হবেন, তা তো নয়। খাবারের সাথে সাথে পরিমাণ মত পানি পান করতে হবে। মনে রাখবেন যত বেশি বিশুদ্ধ পানি পান করবেন, ঠিক ততই আপনার শরিরের ওজন বৃদ্ধি পাবে।

শরীর ভালো রাখার জন্য প্রতিদিন বেশি করে পানি পান করুন। শরীরের ওজন বৃদ্ধি হওয়ার জন্য, অতিরিক্ত পানি পান করা একটি গুরুত্বপূর্ণ টিপস।

বাহিরের কিছু খাবার খেয়ে মোটা হওয়ার উপায়

সাধারণত আমরা বাহিরের খাবার খেতে নিষেধ করি। কারণ বাহিরের খাবারে বিভিন্ন ময়লা আবর্জনা থাকতে পারে। তারপর ও যদি আপনি খেতে মন চায়, তাহলে দেখে শুনে খেতে পারেন।

৬. বার্গার চিপস:

বাহিরের খাবার খাওয়া ঠিক নয়, সেটা আমরা ভালো করে জানি। কিন্তু শরীরের ওজন বা মোটা হওয়ার জন্য কিছু বাহিরের খাবার খেতে পারেন।

যেমন: আইসক্রিম, চিপস, পেস্ট্রি, বার্গার ইত্যাদি খাবার খুবই কার্যকরী। তবে এইগুলো বেশি খাওয়া শরীরের জন্য ভালো নয়। কম করে পরিমান মত খেতে পারেন।

টেনশন মুক্ত থেকে মোটা হওয়ার উপায়

সব সমস্যার একটাই মূল কারণ হচ্ছে টেনশন। যা মানুষের শরীরকে ধীরে ধীরে ধ্বংস করতে থাকে। তাই টেনশন করা যাবে না।

৭. টেনশন মুক্ত থাক:

আপনার স্বাস্থ্য নষ্ট হওয়ার মূল কারণ হলো টেনশন। এক কথায় বলা যায়, শরীরের সব সমস্যার বড় কারণ হচ্ছে টেনশন বা দুশ্চিন্তা থাকা।

তাই ওজন বৃদ্ধি বা স্বাস্থ্যবান হওয়ার জন্য টেনশন বা দুশ্চিন্তা থেকে বিরক্ত থাকুন। জীবন যুদ্ধে কত সমস্যা দেখা দিবে, তাই বলে টেনশন করবেন না। মনে রাখবেন আল্লাহ যেমন সমস্যা দিয়েছে, ঠিক তেমনি সমাধান ও দিয়েছে। তাই এক কথায় বলা যায় সুস্বাস্থ্যের জন্য টেনশন মুক্ত থাকুন।

পরিমান মত ঘুমিয়ে মোটা হওয়ার উপায়

রাতে আপনার পর্যাপ্ত ঘুম হলে, সারা দিন আপনার মন মানসিকতা ভালো থাকবে। তাহলে রাতের ঘুম খুবই গুরুত্বপূর্ণ।

৮. পর্যাপ্ত ঘুম

শরীর ঠিক রাখতে, যেমন খাওয়া দরকার, টেনশন মুক্ত থাক ধরকার। ঠিক তেমনি ভাবে পরিমান মত ঘুমানো ধরকার। একজন সুস্বাস্থ্যে স্বাভাবিক মানুষের প্রতিদিন (৭-৮) ঘন্টা ঘুমানো প্রয়োজন।

প্রতিদিন রাত সঠিক সময় ঘুমিয়ে পড়ুন, আর সঠিক সময় ঘুম থেকে উঠুন। সকালে সঠিক সময় উঠে ব্যায়াম বা শরীর চর্চা করুন। মনে রাখবেন রাতে ৮ ঘন্টা ঘুমানের চেষ্টা করুন। রাত্রের ঘুম হলো আসল ঘুম। আপনি দিনে ১২ ঘন্টা ঘুমালে ও রাত্রের ৮ ঘন্টার ঘুমের পরিমান হবে না।

জেনে নিন রাতে দেরিতে ঘুমালে শরীরের অনেক ক্ষতি হয়।

সর্বশেষ কথা:

প্রিয় পাঠক আশা করি আপনাদেরকে সহজে মোটা হওয়ার উপায় জানাতে পারলাম। এই টিপস গুলো আপনি অনুকরণ করলে ইনশাআল্লাহ আপনি সফল হবেন। শরীরের প্রতি যত্ন নিন, সুস্থ থাকুন ভালো থাকুন।

যদি আমাদের আর্টিকেলটি ভালো লাগে তাহলে আমাদের Healthpostbd.com ওয়েবসাইটে ভিজিট করুন। নিয়মিত হেল্থ পোস্ট সম্পর্কে জানুন। যদি আপনার ভালো লাগে, তাহলে মোটা হওয়ার সহজ উপায় পোস্টি আপনার বন্ধুকে শেয়ার করুন । মনে রাখবেন, সুস্বাস্থ্যেই সকল সুখের মূল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top