ডায়াবেটিস কত হলে নরমাল | ডায়াবেটিস কি, কেনো হয়?

মানুষ বেঁচে থাকার জন্য প্রতিদিনি বিভিন্ন ধরনের খাওয়া খেয়ে থাকে। বেঁচে থাকার জন্য প্রতিদিন বিভিন্ন পেশার কাজ করে থাকে। এতে শরীরের উপর বিভিন্ন প্রভাব পড়ে থাকে। ইচ্ছায় অনিচ্ছায় মানুষের শরীরে বিভিন্ন রোগ হয়ে থাকে। তার মধ্যে ডায়বেটিস রোগটি খুবই কমন। অধিকাংশ মানুষের শরীরের এই রোগ হয়ে থাকে। তাই লিখা শুরু করলাম ডায়বেটিসের সমস্যা নিয়ে। তাহলে জেনে নিন ডায়াবেটিস কত হলে নরমাল ।

ডায়াবেটিস কত হলে নরমাল

দেশের প্রায় প্রতিটি ঘরে ঘরে একজন ডায়বেটিস রোগী আছেই বটে। অনেকেই ডায়বেটিস নিয়ে চিন্তিত থাকে। আবার অনেকে জানে না, ডায়াবেটিস হলে কি খেতে হবে, কি করতে হবে। এমনকি ডায়াবেটিস পয়েন্ট কত হলে নরমাল, আর কত পয়েন্ট হলে বেশি। আজ আমার আর্টিকেলে ডায়বেটিস কত হলে নরমাল এটা নিয়ে বিস্তারিত লিখবো।

ডায়বেটিস কত হলে নরমাল

বর্তমান সময় ছোট বড় সবারই ডায়াবেটিস হয়ে থাকে। সাধারণত বিভিন্ন অবস্থায় শরীরে ডায়াবেটিসের প্রভাব বিভিন্নরুপে অসস্থি দিতে পারে। সেজন্য আপনার জানা থাকা উচিত, খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল। কিংবা খাওয়ার পর অথবা ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল ।

ডায়াবেটিস কি? ডায়বেটিস কেনো হয়? ডায়াবেটিস কমানোর সহজ উপায় কি কি? এই বিষয় গুলো নিয়ে নিম্নে আলোচনা করবো। তাহলে জেনে নিন ডায়বেটিস কত হলে নরমাল।

আরো পড়ুনঃ

লেবু খাওয়ার উপকারীতা

আঁচিল দূর করার নিয়ম | ঘরোয়া পদ্ধতি

ডায়াবেটিস কি?

ডায়াবেটিস হলো হরমোন সংশ্লিষ্ট ব্যধি বা রোগ। এ রোগটিকে অনেকেই “বহুমূত্র” রোগ হিসেবে আখ্যায়িত করেছে। মানব দেহের শরীরের রক্তে যখন শর্করা এবং চিনি বা সুগারের উপাদানের তারতম্য দেখা যায়। তখনই সাধারণত ডায়াবেটিস রোগের লক্ষণ ধারণা করা হয়।

ডায়াবেটিস কত হলে নরমাল?

পরিবারের কারো ডায়াবেটিস হয়ে থাকলে, অনেকে মনে করে এটি একটি বংশ-পরম্পরা রোগ। আসলে ধারণাটা ভুল, কিছু কিছু রোগ ব্যাধি আল্লাহ দিয়ে থাকে, আবার আল্লাহ ভালো করে থাকে। কিন্তু কিছু কিছু রোগ হয়ে থাকে মানুষের কর্মকান্ডের উপর বিবেচনা করে। অনেক ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডায়াবেটিস হয়ে থাকে মানুষের খাওয়া এবং পেশার উপর নির্বর করে।

খাওয়ার আগে বা ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল?

আমাদের দেশে অনেকে ডায়াবেটিসের মাত্রা পরীক্ষা করাটা ঝামেলার মনে হয়। কারণ, ডায়াবেটিস পরীক্ষা করার জন্য সকালে রক্তের নমুনা দিতে হলে। নিম্নত আট ঘন্টা না খেয়ে থাকতে হয়। এবং পরপর দুইবার রক্ত দিতে হয়। সব কিছু মিলিয়ে অনেকে চিন্তিত বা ঝামেলা মনে করে থাকে।

তাই ডায়াবেটিস সম্পর্কে জানা খুবই প্রয়োজন। এতে আপনার পরিবারের কেউ বা নিকটতম কেউ আপনার দ্বারা উপকৃত হবে।

আমেরিকান ডায়াবেটিক অ্যাসোসিয়েশন সংস্থা’র তথ্যমতে- সাধারণত এইচবিএ১সি’র মান 5.7 ’এর নিচে থাকলে, আপনার ডায়াবেটিকস নরমাল হিসেবে ধরা বিবেচনা করতে পারেন।

এমনকি এইচবিএ১সি’র মান 6.5 ’এর বেশি হলেঃ ডায়াবেটিস আছে বলে বিবেচিত হবে।

ডায়াবেটিস টেস্ট কত ধরণের?

বিভিন্ন ধরনে ডায়াবেটিস টেস্ট করা হয়, নিচে ডায়বেটিস টেস্ট কত ধরনের দেওয়া হলো।

সাধারণত চার ধরনের ডায়াবেটিস টেস্ট হয়

১) FBS : fasting blood sugar :
৮-১০ ঘন্টা খালি পেটে এই টেস্টটি করতে হয়। সকালের খালি পেট; এই টেস্টের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত সময়।

২। 2hrs ABF: 2hrs After breakfast :
নাস্তা খাওয়ার ২ ঘন্টা পর এই টেস্ট করতে হয়।

৩। 2hrs 50/75g Glucose:
এই টেস্টটি নাস্তা না খেয়ে গ্লুকোজ খেয়ে ২ ঘন্টা পর করতে হয়। অনেকে ১ ঘন্টা পরও একবার রক্ত দিয়ে থাকেন। আবার ২ ঘন্টা পরও দেন। মোট ৩ বার দিয়ে থাকেন।

৪। RBS: Random Blood Sugar:
ডায়াবেটিস এর এই টেস্ট টি নাস্তা খাওয়ার ২ ঘন্টা পর করতে হয়।

ডায়াবেটিস কত পয়েন্ট হলে নরমাল

অনেকে ডিজিটাল ডায়াবেটিস মাপার যন্ত্র দিয়ে ডায়বেটিস মাপে থাকে। কিন্তু জানে না ডায়বেটিস কত পয়েন্ট হলে নরমাল। ডায়াবেটিস কত হলে নরমাল নিচে দেওয়া হলো জেনে নিন।

সাধারণত 140 mg/dL (7.8 mmol/L) এর চেয়ে কম রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক হিসেবে বিবেচ্য। দুই ঘন্টা পর 200 mg/dL (11.1 mmol/L) এর বেশি রিডিং ডায়াবেটিস নির্দেশ করে। 140 এবং 199 mg/dL (7.8 mmol/L এবং 11.0 mmol/L) এর মধ্যে একটি রিডিং – ডায়াবেটিকস এর পূর্ব লক্ষণ নির্দেশ করে।

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল

নরমালি ডায়াবেটিসবিহীন একজন ব্যক্তির রিডিং সাধারণত খালি পেটে ১০০ এর নিচে এবং খাওয়ার দুই ঘন্টা পরে ১৪০ এর নিচে থাকে।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, ডায়াবেটিস রোগীদের জন্য প্রাথমিক লক্ষ্য হল খালি পেটে ৭০ থেকে ১৩০ এর মধ্যে পড়া এবং খাবার শুরু করার দুই ঘন্টা পরে ১৮০ এর কম।

বাচ্চাদের ডায়াবেটিস কত হলে নরমাল

অনেকে জানে না, ডায়াবেটিস একটি কমন রোগ ব্যধি। এই রোগটি ছোট বড় সবাইর হয়ে থাকে। শিশুদেরও ডায়াবেটিকস ব্যধী হয়। এদের রোগের ধরণ ভিন্ন।

বাচ্চাদের সাধারণত টাইপ-১ ডায়াবেটিকস হয়। ৫ – ১১ বছর বয়সী শিশুদের জন্য, স্বাভাবিক রক্তে গ্লুকোজের মাত্রা 70 থেকে 150mg/dL। উপবাসের রক্তে শর্করা স্বাভাবিক চিনির মাত্রার নিম্ন প্রান্তের কাছাকাছি হতে হবে। খাবারের পরে এবং শোবার আগে রক্তে শর্করা উপরের প্রান্তের কাছাকাছি হওয়া উচিত। রাতের বেলায় 120mg/dL এর নিচে গ্লুকোজের মাত্রা চিকিৎসার জন্য প্রয়োজন।

ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

সাধারণত খাবারের পরে ভরা পেটে দেহের রক্তে সুগার (চিনি উপাদান) রক্তের মাত্রা সামান্য বেড়ে যাওয়াটা অস্বাভাবিকের কিছু নয়।

কিন্তু এই সুগারের মাত্রা যদি ৭.৮ পয়েন্ট ( mmol/l ) ‘এর থেকে বেশি পরিমাণে বেড়ে যায় তাহলে এটাকে প্রি-ডায়াবেটিস বা ডায়াবেটিকসের পূর্ব লক্ষণ বলা যায়।

এমনকি ১১. ১১ পয়েন্টের চাইতে অধিক হলে, তখন ডায়াবেটিসের যথাযুক্ত মাত্রায় চলে যায়।

ডায়াবেটিস কত হলে বেশি

আমেরিকান ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের নির্দেশনা অনুযায়ী, HBA1C এর মান 5.6 এর কম হলে স্বাভাবিক বলে মনে করা হয়। কিন্তু যদি এটি 7.5 এর বেশি হয় তবে এটি ডায়াবেটিক হিসাবে বিবেচিত হয়। এই মান 5.6 এবং 7.5 এর মধ্যে হলে প্রি-ডায়াবেটিস বা প্রাক-ডায়াবেটিস বলা উচিত।

খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

নিচে দেওয়া হলো খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল। তাহলে জেনে নিন ডায়বেটিস কত হলে নরমাল ।

খালি পেটে একজন ব্যক্তির ডায়াবেটিকস রিডিং সাধারণত ১০০ -এর নিচে হয়ে থাকে। এবং ডায়াবেটিকস রোগের প্রাথমিক লক্ষ্য হলো: খালি পেটে ৭০ থেকে ১৩০ রিডিং এর মধ্যে পড়া।

ডায়াবেটিস মাপার সঠিক সময়

অনেক ডায়াবেটিস রোগী জানে না, ডায়াবেটিস মাপার সঠিক সময়,কোন সময়? তাই নিচে ডায়বেটিস মাপার সঠিক সময় পেশ করলাম।

ডায়াবেটিস বিশেষজ্ঞদের মতান্তরে, খাদ্যদ্রব্য গ্রহণের প্রায় দুই ঘন্টা (02 hours) পর, ডায়াবেটিস টেস্ট করানো বা মাপা উচিত। সুতরাং, নিয়মিত টেস্ট করালেই ভালো

ডায়াবেটিস কত হলে ওষুধ খেতে হবে

ডায়াবেটিকসের লক্ষ্য মাত্রার মধ্যে, (যেমন> 7.5 থেকে 8 শতাংশ) A1C সহ উপস্থিত বেশিরভাগ রোগীদের জন্য, টাইপ-২ ডায়াবেটিস নির্ণয়ের সময় (জীবনধারা পরিবর্তনের সাথে সাথে ) সবজি, প্রোটিন এবং চর্বিজাতীয় খাদ্যগ্রহণের পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফার্মাকোলজিক থেরাপি বা ওষুধ খেতে হবে।

ডায়াবেটিস কত হলে নরমাল তাহলে আশা করি বুঝাতে পারলাম। অর্থাৎ, এইচবিএ১সি’র মান ৫.৭ থেকে ৬.৫ সীমারেখায় হলে, ডায়াবেটিকস এর লক্ষণমাত্রা দেখা দেয়। তবে, HBA1C ‘এর মাত্রা / রিডিং 5.7 এর নিচে হলে, মানবদেশে ডায়াবেটিসের পরিমাণ নরমাল।

সর্বশেষ কথা

তাহলে আশা করি বুঝাতে পারছেন, ডায়াবেটিস কত হলে নরমাল। ডায়াবেটিস মাপার সঠিক সময়। মোট কথা যারা ডায়াবেটিস কমানোর চিন্তা বাবনা করতেছেন, তারা নিয়মিত ডায়াবেটিস টেস্ট করে থাকবেন।

যদি আপনি অবহেলা করে ডায়াবেটিস না মাপেন, তাহলে আপনি ডায়াবেটিস রোগ থেকে সহজে মুক্তি পাবেন না। যাই হোক ডায়াবেটিস সম্পর্কে আরো ভালোভাবে জানার জন্য, ভালো একজন ডাক্তারের পরামর্শ নিতে পারেন। হেলথ পোস্ট বিডি ওয়েবসাইট বিজিট করে বিভিন্ন হেলথ পোস্ট পড়ে থাকুন। Healthpostbd.com


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top